আমার সুরমা নদী
- সুলেখা শামুক - জলের চোখে জল ২৭-০৪-২০২৪

এঁকে বেঁকে বয়ে চলা
সুরমা নদীর বাঁকে,
শৈশবের সেই দিনগুলি
হাতছানিতে ডাকে।
বাতাস বহে নদী তীরে
ঢেউ কেঁপে উঠে,
গাঙচিল মাছ ধরে নেয়
তীক্ষ্ম দুটি ঠোঁটে।
নদী তীরে একলা বসে
আপন মনে দেখি,
মন ভুলানো ভালোলাগা
মনের মাঝে রাখি।
নানান রঙে পালতোলা
নৌকা যায় ভেসে,
শান্ত জলে বৈঠা ছোঁয়া
ঢেউগুলি হাসে।
মাঝে মাঝে বালি ভর্তি
জাহাজ সারি সারি,
মনে হতো জলের বুকে
চলছে রেল গাড়ি।
সকাল সন্ধ্যা সারাবেলা
নৌকা জাহাজ গুণি,
মুগ্ধ হয়ে পাড়ে বসে
জলের গান শুনি।
স্বচ্ছ জলে উঁবু হয়ে
নিজের ছবি দেখা,
ইচ্ছে করে ভেঙ্গে দিই
ঢেউয়ের যত রেখা।
কোথায় আজ সুরমা নদী
কোথায় আমি কাজে,
অবিকল এক সুরমা কাঁদে
নীরব বুকের মাঝে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।